100 English Essay For Juniors

অন্য দেশের ভিন্ন খবর নভেম্বর ২০২৩ নিয়ে নিচে আলোচনা করা হলো। আপনারা যারা বিভিন্ন প্রতিযোগিতামুলক পরীক্ষায় অংশ গ্রহণ করছেন তাদের জন্য লেখাটি খুবই সহায়ক হবে।

গিনেস বুকে বাংলাদেশি মডেল

ভারতের লাদাখে রয়েছে বিশ্বের সর্বোচ্চ রাস্তা উমলিং লা। এটি ১৯,০২৪ ফুট উচ্চতায় অবস্থিত। ২০২৩ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হয় একটি আন্তর্জাতিক ফ্যাশন শো। উমলিং লাতে অনুষ্ঠিত এ ফ্যাশন শো গিনেস বুক রেকর্ডসে জায়গা করে নেয়। এটি ছিল G20 সম্মেলনের অংশ। এ ফ্যাশন শোয়ে বিশ্বের ১২টি দেশের মডেলরা অংশগ্রহণ করে। তাদের মধ্যে বাংলাদেশের ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৯’ মুকুটজয়ী রাফাহ নানজিবা তোরসা ছিলেন। এ ফ্যাশন শোয়ে অংশ নিয়ে মোট ১২ জন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়ে।

এক পেঁয়াজই ৯ কেজি

১৫-১৭ সেপ্টেম্বর ২০২৩ যুক্তরাজ্যের ইংল্যান্ডের নর্থ ইয়র্কশায়ারে অনুষ্ঠিত ‘হ্যারোগেট অটাম ফ্লাওয়ার শো’তে এমন একটি পেঁয়াজ আনা হয় যার ওজন ৯ কেজি। ইংলিশ চ্যানেলের দ্বীপ গার্নসির কৃষক গ্যারেথ গ্রিফিনের খামারে পেঁয়াজটি উৎপাদিত হয়। পেঁয়াজটি প্রদর্শনীর এডিবল প্যাভিলিয়নে রাখা হয়। পেঁয়াজটির ওজন ১৯.৭৭ পাউন্ড অর্থাৎ ৮.৬৭ কেজি । যা এর আগে ২০১৪ সালে এ প্রদর্শনীর বৃহৎ পেঁয়াজকেও ছাড়িয়ে যায়। ঐ পেঁয়াজের ওজন ছিল ১৮.৬৮ পাউন্ড তথা ৮.৪৭ কেজি । সেটি উৎপাদন করে টনি গ্রোভার নামের এক কৃষক।

সাগরতলে ‘সোনার ডিম’

রূপকথার গল্পে সোনার ডিমের কথা অনেক শুনেছি। এবার যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা কল্পনার জগৎ পেরিয়ে ‘সোনার ডিমের মতোই একটি বস্তুর সন্ধান পান। তাও আবার সাগরের তলদেশে। রহস্যময় এ বস্তু পাওয়া যায় যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে সাগরের প্রায় সাড়ে ৩,৫০০ মিটার নিচে। ৩০ আগস্ট ২০২৩ সাগরের তলদেশের জীবজগৎ নিয়ে গবেষণার সময় বিজ্ঞানীদের নজরে পড়ে বস্তুটি। সোনালি রঙের ডিম্বাকৃতির এ বস্তুর ব্যাস ৪ ইঞ্চি। এর গোড়ার দিকে একটি ছোট ফাটল রয়েছে। ‘ডিমটির’ সন্ধান পায় যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (NOAA) ।

এক কুমড়ায় ৩০,০০০ ডলার

বিশাল আকারের একটি মিষ্টিকুমড়া। যা ২,৭৪৯ পাউন্ড বা প্রায় ১,২৪৭ কেজি। এ কুমড়া উৎপাদন করেন যুক্তরাষ্ট্রের মিনেসোটার ট্রাভিস জিয়েনজার। এর জন্য তিনি পান ৩০,০০০ ডলারের পুরস্কার। সেই সঙ্গে সবচেয়ে ভারী কুমড়ার স্বীকৃতিও পায় ট্রাভিসের এ কুমড়া। এর নাম দেন ‘মাইকেল জর্ডান’। বিশ্বসেরা বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডানের নামে এটির নামকরণ করা হয়। অক্টোবর ২০২৩ ক্যালিফোর্নিয়ায় “ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন পামকিন ওয়েট-অফ’ প্রতিযোগিতায় বিশাল কুমড়াটি উপস্থাপন করা হয়। তবে এবারের কুমড়াটি আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে । এর আগে সবচেয়ে ভারী কুমড়াটির ওজন ছিল ৪৭ পাউন্ড। ১০ এপ্রিল ২০২৩ কুমড়ার চারা লাগান তিনি। এরপর কুমড়া হয়। ধীরে ধীরে সেটিকে বড় করেন তিনি।

১০৪ বছর বয়সে বিশ্বরেকর্ড

১০৪ বছর বয়সি ডরোথি হফনার নামের যুক্তরাষ্ট্রের এক নারী বিমান থেকে স্কাই ডাইভিং করেন। ১০৪ বছর বয়সে বিশ্বরেকর্ড গড়তে ডরোথির ইচ্ছাপূরণে সহায়তাকারী কোম্পানি স্কাই ডাইভ শিকাগো । ১৯১৮ সালে জন্ম ডরোথির । ইতোপূর্বে নিজের শততম বছরে আরও একবার স্কাই ডাইভিং করেন তিনি। এর আগে সুইডেনের ইনগেগার্ড লারসন সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে স্কাই ডাইভিং করেন। তখন তার বয়স ছিল ১০৩ বছর। ২০১৪ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশও হেলিকপ্টার থেকে স্কাই ডাইভ করে তার ৯০তম জন্মদিন উদযাপন করেন। উল্লেখ্য, ৯ অক্টোবর ২০২৩ ডরোথি হফনার মৃত্যুবরণ করেন ।

পৃথিবীর সবচেয়ে বিশুদ্ধ বাতাস

অস্ট্রেলিয়ার ‘কেপ গ্রিম’ উপদ্বীপে বিশ্বের সবচেয়ে বিশুদ্ধ বাতাসের সন্ধান পান বিজ্ঞানীরা। এটি তাসমানিয়ার উত্তর- পশ্চিম প্রান্তের একটি উপদ্বীপ। একে ‘বিশ্বের প্রান্ত’ বলা হয়। ১৯৭৬ সালে স্থানটির বায়ুর গঠন সংগ্রহ ও বিশ্লেষণ, করার জন্য তৈরি হয় বিশেষ স্টেশন। নাম ক্লিফ-টপ কেপ কেপ গ্রিম বেসলাইন অ্যাটমোস্ফিয়ারিক পলিউশন। ২৫টি বিশ্বব্যাপী বায়ুমণ্ডলীয় স্টেশনগুলোর মধ্যে এটি একটি। এ স্থানটি স্থানীয় দূষণের উৎস যেমন নিষ্কাশন বা শিল্প কারখানার ধোঁয়া দ্বারা প্রভাবিত হয় না ।

Related Post

Leave a Comment