আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
আন্তর্জাতিক বিষয়াবলী

আন্তর্জাতিক বিষয়াবলী : আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশ

অলিম্পিক লরেল পুরস্কার

২৩ জুলাই ২০২১ জাপানের রাজধানী টোকিওতে অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে একমাত্র বাংলাদেশি নােবেল বিজয়ী অর্থনীতিবীদ ড. মুহাম্মদ। ইউনূসকে অলিম্পিক লরেল পুরস্কার দেয়া হয়। ক্ষুদ্র ঋণ দিয়ে দারিদ্রতা কমানাের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে এ সম্মাননা দেয়া হয়। তিনি । এ পুরস্কার পাওয়া দ্বিতীয় ব্যক্তিত্ব। খেলাধুলার মাধ্যমে শিক্ষা, সংস্কৃতি ও শান্তিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৬ সালের আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) এ পুরস্কার চালু করে। ২০১৬ সালে রিও অলিম্পিকে ‘অলিম্পিক লরেল অ্যাওয়ার্ড পান কেনিয়ার সাবেক ক্রীড়াবিদ কিপশােগে কেইনাে।

ভারতের ইয়ুথ লিডারশিপ পুরস্কার

২৬-২৭ জুলাই ২০২১ ভারতের খােয়াব ফাউন্ডেশন দেশটির সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম স্মরণে তৃতীয়বারের। মতাে আয়ােজন করে কালাম ইয়ুথ লিডারশিপ কনফারেন্স’। এতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে যুবারা অংশ নেন। এই । সম্মেলনে ‘কালাম ‘ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড ২০২১’ দেয়া হয়। এ বছর ভারত, পাকিস্তান, ইয়েমেন, নাইজেরিয়া, আফগানিস্তান, ইরাক ও বাংলাদেশ থেকে ২২ জন এ পুরস্কার। লাভ করেন। একমাত্র বাংলাদেশি হিসেবে এবার এ পুরস্কার লাভ করেন মাসুমা মরিয়ম। মাসুমা মরিয়ম ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী। তার বাড়ি বগুড়ার শেরপুর উপজেলায়।

IVI’র সদস্য বাংলাদেশ

আন্তর্জাতিক ভ্যাকসিন ইনস্টিটিউটের (IV) আনুষ্ঠানিক সদস্যপদ লাভ করায় ১৫ জুলাই ২০২১ দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে IV ‘র সদর দপ্তরে আয়ােজিত অনুষ্ঠানে। সংস্থাটি বাংলাদেশকে স্বাগত জানায়। বাংলাদেশ VI’র ১৯তম দেশ হিসেবে। সদস্যপদ লাভ করে। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (UNDP) উদ্যোগে IVI প্রতিষ্ঠা করার লক্ষ্যে ২৮ অক্টোবর “১৯৯৬ চুক্তি স্বাক্ষরিত হয়। ৯ অক্টোবর ১৯৯৭ আনুষ্ঠানিকভাবে অলাভজনক আন্ত-সরকারি সংস্থা প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ ২৮ অক্টোবর ১৯৯৬ IVI’র চুক্তিটিতে স্বাক্ষর। করে। এরপর ২২ ফেব্রুয়ারি ২০২১ মন্ত্রিসভার বৈঠকে চুক্তিটি অনুসমর্থনের প্রস্তাব অনুমােদন করে। ৫ এপ্রিল ২০২১ বাংলাদেশ চুক্তিটি অনুসমর্থন করে।

বঙ্গ বন্ধু বার্তা

টাইমস স্কয়ারের বিলবাের্ডে বঙ্গবন্ধু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও আন্দোলন-সংগ্রাম দেখা যায় টাইমস স্কয়ারের আইকনিক বিলবাের্ডে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের কেন্দ্রস্থলে এ আয়ােজনটি করে নিউইয়র্কভিত্তিক বিজ্ঞাপনী সংস্থা। এনওয়াই ড্রিমস প্রােডাকশন। ১৫ আগস্ট রাত ১২টা থেকে ২৪ ঘণ্টায় প্রতি ২ মিনিটে ১৫ সেকেন্ড করে পুরাে বিলবাের্ডজুড়ে এ প্রদর্শনী চলে ৭২০ বার। প্রদর্শনীতে প্রাধান্য পায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অংশবিশেষসহ স্মরণীয় কিছু ছবি ও ক্যাপশন।

ইয়নসে বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার

২৬ জুলাই ২০২১ দক্ষিণ কোরিয়ার সিউলের ইয়নসে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের গ্রন্থাগারে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়। দক্ষিণ কোরিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের অংশ হিসেবে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করে। এছাড়া রয়েছে কোরিয়ান ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ, বঙ্গবন্ধু দ্য পিপলস হিরাে’ ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’।

তুরস্কে বঙ্গবন্ধুর ডাকটিকিট

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অরণে ২৭ জুলাই ২০২১ তুরস্কের ডাকবিভাগ বঙ্গবন্ধুর ডাকটিকিট অবমুক্ত করে। বাংলাদেশের রাষ্ট্রদূত মসরূদ মান্নান এবং তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক উইংয়ের মহাপরিচালক ডেনিজ চাকারের মধ্যে অনুষ্ঠিত বিশেষ বৈঠকে এ ডাকটিকিট অবমুক্ত করা হয়।

পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্ণার

ভারতের পাঞ্জাবের লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটিতে (এলপিইউ) বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নিমিত্তে বাংলাদেশ দূতাবাস ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকে। এ সিদ্ধান্ত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে এ উদ্যোগ নেয়া হয়।

আলােকচিত্রে বঙ্গবন্ধু

১ আগস্ট ২০২১ মুজিববর্ষ উপলক্ষে সুইডেনের স্টকহােমে। ১-১৫ আগস্ট ২০২১ বাংলাদেশ দূতাবাসের আয়ােজনে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলােকচিত্রে বঙ্গবন্ধু প্রদর্শনীর আয়ােজন করা হয়। সুইডেননিবাসী বঙ্গবন্ধুর অনুরাগী মােহাম্মদ আফতাবুর রহমানের সংগৃহীত ও মুদ্রিত ( বিভিন্ন দুর্লভ ছবি প্রদর্শিত হয়।

লাল-সবুজ খামে বড় পতাকা

একটির পর একটি লাল-সবুজ খাম সাজিয়ে বানানাে হয় বাংলাদেশের জাতীয় পতাকা, যার আয়তন ২৪০ বর্গমিটার। সবচেয়ে বড় আকৃতির। পতাকা হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে এটির অন্তর্ভুক্তির প্রক্রিয়া শুরু হয় ২৪ জুলাই ২০২১। পতাকাটির দৈর্ঘ্য ২০ মিটার ও প্রস্থ ১২ মিটার। এটি তৈরি করতে লাগে ১৬,০০০ খাম। এর মধ্যে ১০ হাজারের বেশি। সবুজ খাম ও পাচ হাজারের বেশি লাল খাম ছিল। আগ্রহ’ নামের একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সহযােগিতায় এটি তৈরি করা হয়। এর শিরােনাম করা হয় ‘দুর্নিবার বাংলাদেশ’। পতাকাটির উদ্যোক্তা কারুশিল্পী। (সাইমন ইমরান হায়দার।

দড়ি লাফে জোড়া বিশ্বরেকর্ড

স্কিপিং বা দড়ি লাফে জোড়া বিশ্বরেকর্ড গড়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে 3 নাম লেখান ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের সিরাজপাড়া গ্রামের কৃষক বজলুর রহমানের ১৮ বছর বয়সী ছেলে রাসেল ইসলাম। ৩০ সেকেন্ডের স্কিপিং রােপ রেকর্ড প্রতিযােগিতায় অংশগ্রহণের জন্য ৭ জুন ২০২০ অনলাইনের মাধ্যমে আবেদন করেন রাসেল এবং ১ মিনিটের স্কিপিং রােপ রেকর্ড প্রতিযােগিতার জন্য ২৫ জুলাই ২০২০ আবেদন করেন।

গিনেস বুক কর্তৃপক্ষের। নির্দেশনা অনুযায়ী, প্রথমে ৩০ ডিসেম্বর ২০২০ এক পায়ে এক মিনিটে দড়ি লাফানাের চ্যালেঞ্জ নেন রাসেল। এ দফায় ২৫৮ বার দড়ি লাফিয়ে আগের ২৫৬ বার লাফানাের রেকর্ড ভাঙ্গেন তিনি। এরপর ২ জানুয়ারি ২০২১ এক পায়ে ৩০ সেকেন্ডের চ্যালেঞ্জে নেন রাসেল। আগের ১৪৪ বারের রেকর্ড ভেঙে ১৪৫ বার দড়ি লাফান তিনি। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের স্বীকৃতির সনদ রাসেলের হাতে আসে ২৯ জুলাই ২০২১। তবে ১০ এপ্রিল ২০২১ এ রেকর্ডটি ভারতের এক ব্যক্তি ২৫৯ বার লাফিয়ে ভেঙে দেন।

অলিম্পিয়াডে পদক লাভ

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড

১৯-২১ জুলাই ২০২১ অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয় ৩২তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড (IBO)। এবারের অলিম্পিয়াডে বাংলাদেশ দুটি ব্রোঞ্জ এবং দুটি মেরিট পুরস্কার লাভ করে। এসএফএক্স গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের তাসনিম। বিনতে কুফিকার ও রাজশাহী কলেজের রাদ শারার ব্রোঞ্জ পদক জয় করেন। দলের অপর দুই সদস্য নটর ডেম কলেজের এএসএম আবরার জাহিন তুষার এবং গ্রিনহেরাল্ড স্কুলের রায়ান রহমান লাভ করেন সম্মাননা সূচক মেরিট পুরস্কার।

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড

১৪-২৪ জুলাই ২০২১ ভার্চুয়ালি অনুষ্ঠিত হয় ৬২তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (IMO)। এবারের আয়ােজক দেশ রাশিয়া। এবারের গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ তিনটি ব্রোঞ্জপদক ও দুটি সম্মানজনক স্বীকৃতি অর্জন করে। এ বছর ব্রোঞ্জপদক লাভ করেন ময়মনসিংহের আনন্দ মােহন কলেজের শিক্ষার্থী মাে. মারুফ হাসান এবং ঢাকার নটর ডেম কলেজের তাহমিদ হামীম চৌধুরী ও আদনান সাদিক। এ ছাড়া সম্মানজনক স্বীকৃতি পান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নুজহাত আহমেদ এবং আনন্দ মােহন কলেজের তাহজিব হােসেন খান।

আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড

১৭-২৪ জুলাই ২০২১ লিথুয়ানিয়ায় ৫১তম আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড (IPhO) ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। এ বছর পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশ দল একটি রৌপ্য ও তিনটি ব্রোঞ্জ পদকের পাশাপাশি সম্মানজনক একটি স্বীকৃতিও অর্জন করে। এটি এখন পর্যন্ত পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের সেরা সাফল্য। রৌপ্যপদক লাভ করেন ঢাকার নটর ডেম কলেজের শিক্ষার্থী রাশেদুল ইসলাম, ব্রোঞ্জপদক লাভ করেন একই কলেজের ইমতিয়াজ তানভীর রহিম ও আবসুর খান সিয়াম এবং রাজশাহী ডিগ্রি কলেজের শিক্ষার্থী মাে. ফাহিম আবরার। এ ছাড়া সম্মানজনক স্বীকৃতি লাভ করেন কুষ্টিয়া সরকারি কলেজের শিক্ষার্থী গােলাম ইশতিয়াক।

APG’র সভাপতি বাংলাদেশ

অস্ট্রিয়ার ভিয়েনায় জাতিসংঘের সংস্থাগুলাে ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত ২৯ জুলাই ২০২১ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলাের জোটের (APG) সভাপতির দায়িত্ব গ্রহণ করেন। ভিয়েনায় জাতিসংঘের বিভিন্ন সংস্থাগুলাে ও অন্যান্য বৈশ্বিক প্রক্রিয়ায় ৫৪ সদস্য। রাষ্ট্রের অনন্য ও বৈচিত্র্যময় এ গ্রুপের অবস্থান সমন্বয়ের ক্ষেত্রে গ্রুপটির সভাপতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

BINA’র জাতিসংঘ পুরস্কার লাভ

উদ্ভিদ মিউটেশন প্রজননে অবদানের জন্য জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (IAEA) এবং কৃষি ও খাদ্য সংস্থার (FAO) আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড লাভ করে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (BINA) এর পাশাপাশি বিনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামছুন্নাহার বেগম পান ‘উইমেন ইন প্ল্যান্ট মিউটেশন ব্রিডিং অ্যাওয়ার্ড এ পর্যন্ত BINA’র বিজ্ঞানীদের উদ্ভাবিত ১৮টি ফসলের ১১৭টি উন্নত জাত উদ্ভাবিত হয়েছে।

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button