আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
টুকরো সংবাদ

ই-নামজারি প্রক্রিয়ায় QR কোড

ভূমিসেবা জনবান্ধব করার প্রত্যয়ে ভূমির সব সেবাকে ” আধুনিকায়ন করতে ৩০ জুলাই ২০২২ নামজারি প্রক্রিয়ায় প্রণীত খতিয়ান ও DCR’র নতুন ফরমেটে QR কোড সংযুক্ত করা হয়। QR কোডযুক্ত DCR ও খতিয়ানে সহকারী কমিশনার (ভূমি) বা নাজিরের ম্যানুয়াল স্বাক্ষরের (সরাসরি হাতে প্রদত্ত কিংবা স্ক্যান/ ছবি তুলে সংযুক্ত) প্রয়ােজন নেই।

এ আলােকে ইমিউটেশন প্রক্রিয়ায় DCR’র নতুন ফরমেটে QR কোড (Quick Response Code/ 2D bar code) সংযুক্ত করা হয়েছে।

QR কোডযুক্ত DCR ও খতিয়ান ম্যানুয়াল পদ্ধতিতে প্রদত্ত DCR ও খতিয়ানের সমতুল্য এবং আইনগতভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযােগ্য ও ব্যবহারােপযােগী। DCR কোডযুক্ত DCR’র ও খতিয়ান প্রাপ্তির পর ভূমি অফিস থেকে ম্যানুয়াল DCR/ খতিয়ান সংগ্রহ করার প্রয়ােজন নেই।

ভূমি মন্ত্রণালয়ের ভূমিসেবা কাঠামাে https://land.gov.bd অথবা সরাসরি ই-নামজারি ওয়েবসাইট https://mutation.land.gov.bd-এ গিয়ে ছক কোড স্ক্যান করে QR কোডযুক্ত অনলাইন DCR এবং QR কোডযুক্ত অনলাইন খতিয়ানের বৈধতা সহজেই যাচাই করা যাবে।

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button