খেলাধুলা

কাতার বিশ্বকাপের রঙিন রঙ্গমঞ্চ

২০ নভেম্বর ২০২২ মধ্যপ্রাচ্যের দেশ কাতারের আল-বায়েত স্টেডিয়ামে স্বাগতিকদের সাথে ইকুয়েডরের উদ্বোধনী ম্যাচের মাধ্যমে শুরু হয় ২২তম ফুটবল বিশ্বকাপ। ১৮ ডিসেম্বর ২০২২ লুসাইল স্টেডিয়ামে ফাইনাল খেলার মাধ্যমে শেষ হবে এ রঙ্গমঞ্চ।

ঘটনাবহুল উদ্বোধনী রাত

বিশ্বকাপের উদ্বোধনীতে সাধারণত আয়োজক দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি তুলে ধরা হয় বহির্বিশ্বের কাছে। কাতারও এর ব্যত্যয় করেনি। আল-বায়েত স্টেডিয়ামটি ৬০,০০০ ধারণক্ষম হলেও ৬৭,০০০ দর্শক উপস্থিত ছিলেন উদ্বোধনী রাতে ।

উদ্বোধন পর্বে কোরআন তিলাওয়াত

ফিফা বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এবারই প্রথম পবিত্র কোরআন তিলাওয়াত করতে দেখা যায় । সুললিত কণ্ঠে কোরআন থেকে পাঠ করেন ফিফা বিশ্বকাপের শুভেচ্ছাদূত ২০ বছর বয়সি গানিম আল-মুফতাহ । ২০২২ সালের এপ্রিলে তাকে কাতারের পক্ষ থেকে ফিফা বিশ্বকাপের শুভেচ্ছাদূত হিসেবে নির্বাচন করা হয় ।

তার গল্পটা অনুপ্রেরণার

অনুষ্ঠানে ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার, ১৯৯৮ ‘ বিশ্বকাপজয়ী অধিনায়ক মার্শেল দেশাই প্রথমে বিশ্বকাপ ট্রফির প্রদর্শনী করেন স্টেডিয়ামে স্থাপিত মঞ্চে। নাচ-গান এবং ভিজুয়াল প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরা হয় উপসাগরীয় দেশটির সংস্কৃতি। কাতারের আঞ্চলিক পারফরম্যান্সের মধ্যেই হুট করে মঞ্চে এসে হাজির হন বিখ্যাত হলিউড অভিনেতা মরগ্যান ফ্রিম্যান এবং শারীরিক প্রতিবন্ধী গানিম আল-মুফতাহ। প্রতিবন্ধী হলেও কিশোর গানিম আল-মুফতাহ্ সাধারণ কোনো মানুষ নন । কাতারের ইতিহাসে সর্বকনিষ্ঠ উদ্যোক্তা মুফতাহ প্রতিষ্ঠা করেন ঘারিসা আইসক্রিম। তার লক্ষ্য রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর করা; ভবিষ্যতে কাতারের প্রধানমন্ত্রী হওয়া।

এই বিভাগ থেকে আরো পড়ুন

দর্শকদের উপহার

উদ্বোধনী অনুষ্ঠান ও ম্যাচ দেখতে আসা দর্শকদের বিশেষ উপহার দেয় স্বাগতিক কাতার। গ্যালারির প্রতিটি আসনে শপিং ব্যাগে একটি করে সুগন্ধি আতর, সুগন্ধি স্প্রে, মাস্কট, ফুটবল, চাবির রিং, কোট পিন, স্টিকার রাখা হয় । দোহার আল-বায়েত স্টেডিয়ামে আসা দর্শকরা এসব উপহার পেয়ে কিছুটা হলেও বিস্মিত হন। কারণ বিশ্বকাপের ইতিহাসে পুরো গ্যালারির দর্শকদের এমন উপহার সামগ্রী পাওয়ার ঘটনা এবারই প্রথম।

যা কিছু প্ৰথম

গোল : কাতারের বিপক্ষে পেনাল্টির মাধ্যমে ইকুয়েডরের ইনার ভ্যালেন্সিয়া • কার্ড : ইকুয়েডরের বিপক্ষে কাতারের সাদ আল শিহাব (হলুদ কার্ড) এবং ইরানের বিপক্ষে ওয়েলসের গোলরক্ষক হেনেসিও (লাল কার্ড) • ফাউল : ইকুয়েডরের পারভিস এস্তুপিনান • হার : ইকুয়েডরের কাছে স্বাগতিক কাতারের হার • ম্যাচসেরা : কাতারের বিপক্ষে জোড়া গোল করা ইকুয়েডরের অধিনায়ক ভ্যালেন্সিয়া।

রেকর্ড কর্নার

  • টিকিট বিক্রিতে কাতার বিশ্বকাপ পেছনে ফেলেছে রাশিয়া বিশ্বকাপকে। প্রতিযোগিতার উদ্বোধনী দিন পর্যন্ত ২.৯৫ মিলিয়ন অর্থাৎ ২৯,৫০,০০০ টিকিট বিক্রি হয়।
  • কাতার বিশ্বকাপ ঘিরে গত চার বছরের বাণিজ্যিক চুক্তি থেকে রেকর্ড পরিমাণ অর্থ আয় করে ফিফা। স্পন্সরশিপ থেকে ৭৫০ কোটি মার্কিন ডলার আয় হয়। যা রাশিয়া বিশ্বকাপের চেয়ে অন্তত ১০০ কোটি ডলার বেশি।
  • কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়ে আসর শুরু করে স্পেন। এর আগে স্পেন বিশ্বকাপের কোনো আসরে এক ম্যাচে এত গোল করেনি।
  • ইকুয়েডরের বিপক্ষে কাতারের ২-০ গোলের পরাজয়ে রেকর্ড হয় উদ্বোধনী ম্যাচে। আগের ২১টি বিশ্বকাপে কোনো স্বাগতিক দল প্রথম ম্যাচে হারেনি।
  • ইকুয়েডরের পক্ষে বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড ভ্যালেন্সিয়ার (৫)।

অভিষেকে সবচেয়ে কম বয়সে গোল

২৩ নভেম্বর ২০২২ স্পেনের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়েন ১৮ বছর ১১০ দিন বয়সি গাভি । কোস্টারিকার বিপক্ষে স্পেনের ৭-০ গোলে জয়ের এ ম্যাচে ৭৪ মিনিটে গোল করেন গাভি। বিশ্বকাপে অভিষেকে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ডটিও এখন গাভির। ১৯৩০ বিশ্বকাপে রোমানিয়ার হয়ে ১৮ বছর ১৯৭ দিন বয়সে অভিষেকে গোল করেন নিকোলা কোভাচের। ১৯৫৮ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ওয়েলসের বিপক্ষে ১৭ বছর ২৩৯ দিন বয়সে গোল করে কোভাচের রেকর্ড ভাঙেন ব্রাজিলের কিংবদন্তি পেলে । বিশ্বকাপের ইতিহাসে এখন দ্বিতীয় সর্বকনিষ্ঠ গোলদাতা গাভি ।

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button