আন্তর্জাতিক বিষয়াবলী

২০২২ সালে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ কিছু সম্মেলন

২০২২ সালে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ কিছু সম্মেলন নিয়ে নিচে আলোচনা করা হলো। আপনারা যারা বিসিএসসহ বিভিন্ন প্রতিযোগিতামুলক পরীক্ষায় অংশ নিচ্ছেন তাদের জন্য লেখাটি সহায়ক হবে। ইনশাল্লাহ! লেখাটি সম্পর্কে কোন মন্তব্য থাকলে কমেন্টের মাধ্যমে জানাবেন। আর লেখাটি আপনার ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।

১৭তম জি-২০ সম্মেলন

তারিখ : ১৫-১৬ নভেম্বর ২০২২
সম্মেলনের স্থান : বালি, ইন্দোনেশিয়া

জি-২০ হলাে বিশ্বের ১৯টি দেশ এবং ইউরােপীয় ইউনিয়নের সমন্বয়ে গঠিত একটি আন্তর্জাতিক সংস্থা। এই সংস্থা গঠিত হয় ১৯৯৯ সালের ২৬ সেপ্টেম্বর এবং এটি বিশ্ব অর্থনীতির সঙ্গে সম্পর্কিত প্রধান সমস্যাগুলাে মােকাবিলায় কাজ করে।

৪৮তম জি-৭ সম্মেলন

তারিখ : ২৬-২৮ জুন ২০২২
সম্মেলনের স্থান: জার্মানি

ফ্রান্সের উদ্যোগে বিশ্বের শিল্পোন্নত ৭ দেশ—যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপান নিয়ে ১৯৭৫ সালে জি-৭ (Group of Seven) গঠিত হয়। ১৯৯৭ সালে রাশিয়া যুক্ত হলে এর নাম হয় জি-৮। কিন্তু ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া আক্রমণ করলে রাশিয়াকে এই সংস্থা থেকে বাদ দেওয়া হয়।

ন্যাটো সম্মেলন

তারিখ : ২৯-৩০ জুন ২০১২।
সম্মেলনের স্থান: মাদ্রিদ, স্পেন

দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর সােভিয়েত ইউনিয়নের প্রভাববলয় থেকে নিজেদের সুরক্ষিত রাখতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিম ইউরােপের ১০টি ও উত্তর আমেরিকার ২টি দেশ নিয়ে ১৯৪৯ সালের ৪ এপ্রিল সামরিক জোট ন্যাটো গঠিত হয়। বর্তমানে ন্যাটোর সদস্য ৩০টি দেশ। ন্যাটোর সদর দপ্তর বেলজিয়ামের ব্রাসেলসে। এর সর্বশেষ সদস্য উত্তর মেসিডােনিয়া।

জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশন

তারিখ : ১৩-২৭ সেপ্টেম্বর ২০২২
অধিবেশনের স্থান : জাতিসংঘের সদর দপ্তর, নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা উপলব্ধি করে পরবর্তী সময়ে বিশ্বকে তা থেকে রক্ষা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বিশ্বনেতারা ১৯৪৫ সালের ২৪ অক্টোবর প্রতিষ্ঠা করেন জাতিসংঘ নামের একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সংস্থাটির সদর দপ্তর অবস্থিত। জাতিসংঘের সদস্যরাষ্ট্রের সংখ্যা বর্তমানে ১৯৩। সংস্থাটির মােটো : It’s Your World। আন্তর্জাতিক উত্তেজনা হ্রাস, বিভিন্ন রাষ্ট্রের মধ্যে বিরােধ মীমাংসা, সর্বোপরি বিশ্বশান্তি প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে সংস্থাটি কাজ করে চলেছে।

কপ ২৭ সম্মেলন

তারিখ : ৭-১৮ নভেম্বর ২০২২।
সম্মেলনের স্থান : শারম এলশেখ, মিসর।

‘কনফারেন্স অব দ্য পার্টিস’-এর (Conference of the Parties – COP) সংক্ষিপ্ত রূপ হচ্ছে কপ। এটি জাতিসংঘের একটি উদ্যোগ। জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি থেকে বিশ্বকে সুরক্ষিত রাখতে জাতিসংঘের সাধারণ পরিষদ গঠিত কমিটি Intergovernmental Negotiating Committeeএর জলবায়ু পরিবর্তনজনিত কনভেনশন ১৯৯২ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত হয়। এরপর জাতিসংঘের উদ্যোগে গঠিত কপের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয় ১৯৯৫সালে। যেখানে মূলত কিয়ােটো প্রটোকলে সই করা দেশগুলাে অংশ নিয়েছিল। সেবারই প্রথমবারের মতাে কিছু দেশ গ্রিনহাউস গ্যাস নিঃসরণকে নিয়ন্ত্রণে আনার জন্য অঙ্গীকারবদ্ধ হয়েছিল এবং এ দেশগুলােই ২০১৫ সালে প্যারিস চুক্তিতে সই করে। চলতি (২০২২) বছরের নভেম্বর মাসে মিসরের শারম এল-শেখে ইউএনএফসিসিসির কনফারেন্স অব দ্য পার্টিসের (কপ ২৭) ২৭তম সম্মেলন অনুষ্ঠিত

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button