আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
বিসিএস প্রস্তুতি

বিসিএসে ভালো ফলাফলের জন্য ‘বাংলাদেশ বিষয়াবলী’ বিষয়ের প্রস্তুতি নিবেন যেভাবে।

বিসিএসে ভালো ফলাফলের জন্য ‘বাংলাদেশ বিষয়াবলী’ বিষয়ের প্রস্তুতি যেভাবে নিবেন সে বিষয়ে ধারণা দিতে আজকের লেখাটি সাজানো হয়েছে। আশা করছি লেখাটি আপনাদের সহায়ক হবে।

বইপত্র সংগ্রহঃ

  • ‘উচ্চ মাধ্যমিক পৌরনীতি -২ য়পত্র ‘ থেকে বাংলাদেশের অভ্যুদয় , সরকার ব্যবস্থা , রাজনৈতিক অবস্থা (বইটি বেসিক জ্ঞানের জন্য দরকার)।
  • বাংলাদেশের সংবিধান (সর্বশেষ সংশোধনীসহ অরিজিনাল ভার্সন)।
  • দৈনিক পত্রিকা (আন্তর্জাতিক এডিটোরিয়াল)।
  • নবম – দশম শ্রেণির ‘ সমাজ বিজ্ঞান ও ইতিহাস ‘ বই ।
  • আজকের বিশ্ব (সাধারণ জ্ঞানের সংকলন)।
  • মানচিত্র
  • বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর রিপোর্ট ।
  • সাম্প্রতিক বাজেটের কপি ।

■ যেভাবে পড়তে হবেঃ

পদ্ধতি -১ঃ বাংলাদেশ বিষয়াবলিতে প্রিলি ও রিটেন মিলে ২৩০ নম্বর বরাদ্দ । প্রিলিতে নম্বর ৩০ ও রিটেনে ২০০ নম্বর । এই বিষয়টি তাই বিসিএস পরীক্ষায় খুবই গুরুত্বপূর্ণ । এখন আপনি যদি শুধু প্রিলিমিনারীতে উত্তীর্ণ হয়ে রিটেনে ফেল করতে চান , তাহলে শুধু ‘ জব সল্যুশনস ‘ প্র্যাকটিস করবেন । সাথে একটি ডায়েরিতে বিষয় ও চ্যাপ্টার ভিত্তিক নোট রাখবেন ।

পরীক্ষার একমাস আগে শুধু ঐ ডায়েরির তথ্যগুলো পড়লে ও মডেল টেস্ট দিলেই প্রিলিমিনারি পরীক্ষা উতরে যাবেন । কিন্তু প্রস্তুতির এই প্রক্রিয়াটি একটি ভুল প্রক্রিয়া । কারণ , প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশের দুই – তিন মাসের মধ্যেই রিটেন পরীক্ষা শুরু হয় । স্বল্প সময়ে রিটেন পরীক্ষার ভালো প্রস্তুতি নিতে হলে তাই প্রিলিমিনারি প্রস্তুতি নেয়ার সময় থেকেই রিটেন পরীক্ষাকে টার্গেট করে নির্ধারিত চ্যাপ্টারগুলো বিস্তারিত পড়তে হবে।

পদ্ধতি -২ঃ ( টেকসই ও কার্যকর পদ্ধতি ): রিটেন ও প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস দুটো পাশাপাশি রাখুন । রিটেন সিলেবাসের যে চ্যাপ্টারগুলো প্রিলিমিনারি সিলেবাসে আছে সেগুলো মার্ক করুন । এবার এই চ্যাপ্টারগুলোর উপর রেফারেন্স বই থেকে বিস্তারিত পড়া শুরু করুন রেফারেন্স বই পড়ার ধৈর্য না থাকলে বিসিএস রিটেন গাইড বই থেকে টপিকভিত্তিক প্রশ্নগুলো পড়ে ফেলুন । প্রতিটি টপিকের ঘটনার তারিখ , স্থান ও সম্পৃক্ত ব্যক্তিবর্গের নাম হাইলাইটার পেন দিয়ে মার্ক করে ফেলুন ।

চ্যাপ্টার ও টপিক অনুযায়ী এই সংক্ষিপ্ত তথ্যগুলো আপনার ডায়েরিতে লিখে ফেলুন । এবার ডায়েরীটি বারবার পড়ুন ও জব সল্যুশনন্স থেকে মডেল টেস্ট সলভ করুন । বিগত বছরের প্রশ্নগুলো বারবার রিভিশন দিন । দীর্ঘস্থায়ী ভাবে কাজে লাগবে আশা করছি । বিসিএস এর জন্য একটি হাইভোল্টেজ প্রস্তুতি গ্রহণে এই প্রক্রিয়াটি অনবদ্য । বাংলাদেশের সংবিধান পাঠঃ বাংলাদেশের সংবিধান সম্পর্কে ভালো জ্ঞান থাকা প্রিলিমিনারি , রিটেন ও ভাইভা এই সবগুলো পরীক্ষার জন্যই গুরুত্বপূর্ণ ।

তাই ‘ বিজি প্রেস ’ থেকে প্রকাশিত সংবিধানের মূল বইটি সংগ্রহ করুন । সংবিধানের উপর গুগল প্লে – স্টোর থেকে ‘ বাংলাদেশ সংবিধানের ‘ এপ্লিকেশনটি নামিয়ে নিন । এপসে দেওয়া তথ্যগুলো বা গাইডে দেওয়া তথ্যগুলোর নিখুঁততা মূল বইটি থেকে যাচাই করে নিন ।

বাংলাদেশ সংবিধানের প্রস্তাবনা , বৈশিষ্ট্য , মৌলিক অধিকার সমূহ , রাষ্ট্র পরিচালনার মূলনীতি সমূহ ও সংশোধনী সমূহ সম্পর্কে নিখুঁত জ্ঞান থাকা জরুরি । বারবার পড়ার বিকল্প নেই। চার্ট তৈরি করে পড়ার টেবিলে লাগিয়ে রাখুন । আপনার স্মার্ট ফোন থাকলে উপরে বর্ণিত এপসটি থেকে ঘুরাঘুরিতে , আড্ডায়, ট্রান্সপোর্টে তথ্যগুলো বারবার রিভিশন দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button